Amardesh
আজঃ
 
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

বিদ্যালয়ের মাঠে মার্কেট নির্মাণের উদ্যোগ

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার বিপি উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে মার্কেট নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে বিদ্যালয় পরিচালনা কমিটি। অন্যদিকে ছাত্রদের খেলার মাঠে মার্কেট নির্মাণ বন্ধের দাবি জানিয়েছে এলাকাবাসী। একই সঙ্গে পৌর কর্তৃপক্ষের কাছে মার্কেট নির্মাণের অনুমতি না দেওয়ার লিখিত আবেদন করা হয়েছে।
অভিযোগে জানা গেছে, সান্তাহার বিপি উচ্চ বিদ্যালয়ের পূর্ব পাশে রয়েছে ছাত্রদের একমাত্র খেলার মাঠ। বিদ্যালয়ের ছাত্রদের খেলাধুলার পাশাপাশি এই মাঠে বিভিন্ন জাতীয় দিবসের খেলাধুলা ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের পাশাপাশি বিপি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও একই মাঠে খেলাধুলা করে থাকে।
সম্প্রতি বিদ্যালয়ের উত্তর পাশে নির্মাণ করা হয়েছে বিশাল মার্কেট। ওই মার্কেট নির্মাণের পর বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কছিমউদ্দীন আহম্মেদ ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক তালুকদার আহসানউল্লাহ খেলার মাঠে আরো একটি মার্কেট নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছেন।
মার্কেট নির্মাণের জন্য বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী আনা হলে এলাকাবাসী প্রতিবাদে ফুঁসে উটেছে। শহরের রথবাড়ি এলাকার বাসিন্দা ইকবাল হোসেন ও মেরাজ হোসেন জানান, বিদ্যালয়ের আয়ের কথা বলে কিছু দিন আগে একটি মার্কেট নির্মাণ করা হয়। ওই মার্কেটের দোকানের পজিশন হস্তান্তর করার পর সভাপতি ও প্রধান শিক্ষক এবার খেলার মাঠে মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছেন। বিদ্যালয়ের আয়ের জন্য পুকুরসহ একটি বিশাল মার্কেট রয়েছে। একারণে খেলার মাঠ সংকুচিত করে মার্কেট নির্মাণ সম্পূর্ণ অযৌক্তিক।
এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির অন্যান্য সদস্যদের সাথে যোগাযোগ করা হলে তারা বিষয়টি জানেন না বলে জানিয়েছেন। বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আনসার আলী, খায়রুল ইসলাম, আফজাল হোসেন, প্রদীপ ভৌমিক ও আতোয়ার হোসেন জানান, মাঠে মার্কেট নির্মাণের বিষয়ে পরিচালনা কমিটির কোন সভা আহবান করা হয়নি এবং তাদের এ বিষয়ে জানানো হয়নি।
এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক তালুকদার আহসানউল্ল¬াহ’র সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মার্কেট নির্মাণের সিদ্ধান্ত সভাপতি নিজেই নিয়েছেন এবং তাকে নির্মাণ সামগ্রী কেনার জন্য বলেছেন। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভা আহবান না করে কিভাবে মার্কেট নির্মাণ করা হচ্ছে জানতে চাইলে প্রধান শিক্ষক বলেন, এর উত্তর সভাপতি দেবেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কছিমউদ্দীন আহম্মেদ বলেন, কমিটির সিদ্ধান্ত মোতাবেক মার্কেট নির্মাণ করা হচ্ছে। মাঠের জায়গা যেন বেদখল না হয় তাই মাঠ রক্ষার জন্য মার্কেট তৈরী করা হচ্ছে