Amardesh
আজঃ
 
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

বর্ষার জলে বিদ্যালয় নিমজ্জিত, দুর্ভোগে ৩ শতাধিক শিক্ষার্থী

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
কুষ্টিয়ার মিরপুরে বর্ষার জলে কাটদহচর সরকারি প্রাথমিক বিদ্যালয় নিমজ্জিত হয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছে তিন শতাধিক ছাত্রছাত্রী।
উপজেলার কুর্শা ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল কাটদহচর গ্রামের ৪৯ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসরুম ও মাঠে বৃষ্টির পানি জমে এই অবস্থার সৃষ্টি হয়েছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছে স্কুলগামী শিক্ষার্থী ও শিক্ষকরা।
সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের সামনের খেলার মাঠ, বিদ্যালয়ের বারান্দা এমনকি ক্লাসরুমের মধ্যেও বৃষ্টির পানি জমে আছে। ক্লাসরুমে পানি জমে থাকায় ছাত্রছাত্রীদের পানির মধ্যে জামা-কাপড় ভিজিয়ে ক্লাস করতে হচ্ছে।
প্রথম শ্রেণির ছাত্র জিহাদ জানায়, স্কুলে পানি জমে থাকায় প্যান্ট-শার্ট পানিতে ভিজে যায়। ভেজা জামাকাপড় পরে ক্লাস করতে খুব কষ্ট হয়।
তৃতীয় শ্রেণির ছাত্রী রিতু জানায়, স্কুল মাঠে পানি জমে থাকায় অনেক সময় গর্তের মধ্যে পা পড়ে পানির মধ্যে হুমড়ি খেয়ে পড়ে জামাকাপড়, বই-খাতা নষ্ট হয়ে যায়।
বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৬৪ সালে স্থাপিত এ বিদ্যালয়ে বর্তমানে ২৯২ জন শিক্ষার্থী আছে। যার মধ্যে ১৫৭ জন ছাত্রী ও ১৩৫ জন ছাত্র।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল ইসলাম বলেন, বিদ্যালয়ের আশপাশের সরকারি ডোবা স্থানীয় প্রভাবশালীরা দখল করে নিয়েছে। এতে করে পানি নিষ্কাশনের ব্যবস্থা অচল হয়ে পড়েছে। ফলে বৃষ্টি হলে বিদ্যালয়ের মাঠ ও ক্লাসরুমে স্থায়ীভাবে পানি জমে থাকছে।
তিনি জানান, বিদ্যালয় মাঠে ও ক্লাসরুমে পানি জমে থাকায় বেশ কিছুদিন ধরে ছাত্রছাত্রীদের উপস্থিতি কমে যাচ্ছে।
মিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জালাল উদ্দিন বলেন, ‘বর্ষার কারণে বিদ্যালয়টির অনেক সমস্যা হচ্ছে। এটি আমি শুনেছি। আমি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’